কোম্পানীগঞ্জে কাদের মীর্জার শো-ডাউনে প্রশাসনের মানা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে জন্মশতবার্ষিকী’র আড়ালে ১৭ মার্চ নোয়াখালীর কোম্পানীগঞ্জে বসুরহাট পৌর মেয়র কাদের মীর্জার ব্যাপক শো-ডাউনে প্রসাশনের পক্ষ থেকে নিষেধ করা হয়েছে। যেকোন ধরণের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে করোনা পরিস্থিতির বিষয়টিকে সামনে রেখে ঘরোয়া পরিবেশে কর্মসূচী পালন করতে নোয়াখালীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) তারিকুল আলম স্বাক্ষরিত এক চিঠিতে নির্দেশনা দেওয়া হয়।  

খোঁজ নিয়ে জানা যায়, বসুরহাটে আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ ও সহিংসতার পরবর্তী সময়ে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান বাদল গ্রেফতার হওয়ার পর মাঠে সক্রিয় থাকেন মীর্জা কাদের। এরই মধ্যে নিজের শক্তিমত্তা প্রদর্শনে ১৭মার্চ বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী পালনের নানান আয়োজনের মধ্যদিয়ে নিজের অবস্থান জানান দেওয়ার অংশ হিসাবে বিভিন্ন কর্মসূচীর আয়োজন করেন। কিন্তু; বাদলকে গ্রেফতারের কারণে তাঁর সমর্থকদের মাঝে ব্যাপক ক্ষোভ দানা বাঁধে এই পরিস্থিতিতে পুনরায় সহিংসতার আশংকা করে প্রশাসন। যার প্রেক্ষিতে পুলিশের বিশেষ শাখার প্রতিবেদনের আলোকে জেলা প্রশাসন বসুরহাট পৌরভার মেয়র আব্দুর কাদের মীর্জাকে ঘরোয়া পরিবেশে স্বাস্থ্যবিধিমালা মেনে কর্মসূচী পালনে অনুরোধ করে।

এ প্রসঙ্গে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়াউল হক মীর বলেন, ‘বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী ১৭মার্চ বসুরহাট পৌরসভা বিভিন্ন কর্মসূচির অনুমতি চেয়েছিলেন মেয়র মির্জা। কিন্তু বিভিন্ন কারণে বাইরে জনসমাগম মূলক অনুষ্ঠানের আয়োজন থেকে বিরত থাকতে উনাকে নির্দেশনা দেওয়া হয়েছে।’

চিঠিতে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বসুরহাট পৌরসভা কর্তৃক আগামী ১৭ মার্চ বুধবার বর্ণাঢ্য র‌্যালি, বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের শুভ উদ্বোধন এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। জেলা পুলিশের বিশেষ শাখার প্রতিবেদনে উল্লেখ করা হয় কোম্পানীগঞ্জে আওয়ামী লীগের বিবদমান দু’পক্ষের মধ্যে রাজনৈতিক অস্থিরতা বিরাজমান থাকাবস্থায় জাতির জনকের জন্মদিনে জনসমাগমে পুনঃরায় বিবাদ ও সংঘাত সৃষ্টিসহ আইনশৃঙ্খলার অবনতির আশংকা রয়েছে।

অন্যদিকে একই তারিখের নোয়াখালী সিভিল সার্জন কার্যালয়ের ৩৪৮৫ নং স্মারক সূত্র উল্লেখ করে, সাম্প্রতিককালে দেশে কোভিড-১৯ বৃদ্ধি পাওয়ায় জনসমাগম এড়িয়ে বঙ্গবন্ধুর জন্মদিনে অত্যাবশ্যকীয় নয় এমন জনসমাগম, সামাজিক অনুষ্ঠানাদি আয়োজনে নিরুৎসাহিত করা হয়েছে।

প্রসঙ্গত; গত কয়েক দিনে আওয়ামী লীগের দু’পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে একজন সাংবাদিকসহ দুজন নিহত হয়েছেন। গুলিবিদ্ধসহ আহত হয়েছেন আরও শতাধিক।


মন্তব্য লিখুন :


আরও পড়ুন