নোবিপ্রবিতে শিক্ষকের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল- নোবিপ্রবিতে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ চলাকালে শিক্ষকের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন করেছে শিক্ষক সমিতি। গত মঙ্গলবার বেলা সাড়ে এগারোটার সময় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে এ কর্মসূচি পালন করা হয়। এসময় সংক্ষিপ্ত বক্তব্যে বক্তারা ছাত্রলীগের দুইপক্ষে সংঘর্ষ চলাকালে মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান ও আব্দুল মালেক উকিল হলের প্রভোষ্ট ফিরোজ আহমেদের ওপর হামলার ঘটনার তীব্র নিন্দা জানান এবং এ ঘটনায় জড়িত দুষ্কৃতকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা শিক্ষকেরা তাদের সহকর্মীর ওপর হামলার ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি সম্বলিত ব্যানার ও পোষ্টার বহণ করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. দিদারুল আলম, ট্রেজারার মোহাম্মদ ফারুক উদ্দিন, শিক্ষক সমিতির সভাপতি গাজী মোহাম্মদ মহসিনসহ অন্যান্য শিক্ষকেরা বক্তব্য রাখেন। 

এদিকে হামলা-ভাঙচুরে ধ্বংসস্তুপে পরিণত হওয়ার কারণে বন্ধ থাকা ভাষা শহীদ আবদুস সালাম হলের ছাত্ররা তাঁদের বেডিংপত্র নিয়ে গেছেন বলে জানিয়ে প্রক্টর নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, সংঘর্ষ ও ভাঙচুরের প্রেক্ষিতে হলটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়ায় কারণে গত রোববার দিবাগত রাত চারটার দিকে হলের সকল ছাত্রকে বের করে দেওয়া হয়। তখন তারা তাদের বেডিংপত্র ও বইপত্র নিয়ে যেতে পারেনি। তাই গতকাল ওইসব জিনিসপত্র নিয়ে যাওয়ার সুযোগ করে দেওয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে প্রক্টর বলেন, রোববার রাতের হামলা-ভাঙচুর ও পরে সোমবার অস্ত্রশস্ত্র উদ্ধারের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এখনও কোনো আইনগত পদক্ষেপ নেওয়া হয়নি। এ বিষয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগের মেয়াদ উত্তীর্ণ একটি কমিটি রয়েছে। এই কমিটির সভাপতি সফিকুল ইসলাম, আর সাধারণ সম্পাদক এস এম ধ্রুব। গত শনিবার রাতে ছাত্রহলে সিনিয়র ছাত্রদের সামনে জুনিয়র ছাত্রের ধূমপান করা নিয়ে প্রথমে কথাকাটাকাটি, পরে পাল্টাপাল্টি হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটে। 

এর ধারাবাহিকতায় পরদিন রোববারও দুপক্ষে সংঘর্ষ। এতে একজন শিক্ষকসহ আহত হয়েছে কমপক্ষে ১৫ জন। উদ্ভুত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের ভাষা শহীদ আবদুস সালাম হল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।


মন্তব্য লিখুন :