ঘটনাপঞ্জী

আজকের এই দিনে

আজ (২৭ ডিসেম্বর) বৃহস্পতিবার ২০১৮

১৫৭১ সালের এই দিনে জার্মান গণিতবিদ ও জ্যোতির্বিজ্ঞানী জোহান্স কেপলার জন্মগ্রহণ করেন। প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষে তিনি তার এক বন্ধুর মাধ্যমে জ্যোতির্বিজ্ঞানের প্রতি আকৃষ্ট হন এবং পরবর্তীতে ব্যাপক খ্যাতি অর্জন করেন। তিনি ডিম্বাকৃতির কক্ষপথে মঙ্গল গ্রহের ঘূর্ণন এবং গ্রহ বিষয়ক তিনটি সূত্র আবিস্কার করেন। ১৬৩০ সালে তার মৃত্যু হয়।

১৮২২ সালের এই দিনে ফরাসি চিকিৎসক ও রসায়নবিদ লুই পাস্তুর জন্ম গ্রহণ করেন। প্যারিসে প্রাথমিক শিক্ষা শেষে তিনি শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নেন। মাত্র ২৭ বছর বয়সে তিনি রসায়নে পিএইচডি ডিগ্রী লাভ করেন। এর পর থেকে তিনি স্টার্সবুর্গ বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। চিকিৎসা বিজ্ঞানের উন্নয়নে তার অনস্বীকার্য অবদান রয়েছে। ফ্রান্স সরকার লুই পাস্তুরের অবদানকে স্বীকার করে নিয়ে তার নামে সর্ববৃহৎ চিকিৎসা গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা করেন। ১৮৯৫ সালে তিনি মৃত্যুবরণ করেন।

১৯৪৫ সালের এই দিনে আন্তর্জাতিক অর্থ তহবিল বা আই.এম.এফ. প্রতিষ্ঠিত হয়। সংস্থাটি বিভিন্ন দেশকে ঋণ প্রদানের বিনিময়ে নিজেদের কর্মসূচী চাপিয়ে দেয়ার চেষ্টা করে আসছে। আই.এম.এফ-র উপর মার্কিন যুক্তরাষ্ট্রের একচেটিয়া কর্তৃত্বের কারণে এমনটি ঘটছে বলে বিশ্লেষকরা মনে করেন।

দ্বিতীয় বিশ্ব যুদ্ধ শেষ হবার পর ১৯৪৫ সালের এই দিনে ঐতিহাসিক মস্কো চুক্তিতে স্বাক্ষরিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্র, বৃটেন ও সাবেক সোভিয়েত ইউনিয়ন এই চুক্তিতে স্বাক্ষর করে। এই চুক্তির ভিত্তিতে কোরিয়াকে দুই অংশে বিভক্ত করা হয়।

ফার্সি ১৩৫৩ সালের এই দিনে ইরানের সংগ্রামী আলেম আয়াতুল্লাহ হাসান গাফ্ফারি শাহের কারাগারে মৃত্যুবরণ করেন। তিনি খুব সাদাসিধে জীবনযাপন করতেন। তিনি তার বিভিন্ন লেখায় ও ভাষণে স্বৈরাচারী শাহের অন্যায়-অপকর্মের চিত্র তুলে ধরতেন। এ কারণে তাকে বেশ কয়েকবার গ্রেফতার ও কারাগারে পাঠানো হয় এবং শেষ পর্যন্ত কারাগারেই তার মৃত্যু হয়।

১৩৫৮ সালের এই দিনে ইসলামী বিপ্লবের রূপকার ইমাম খোমেনী (রহ:) দেশব্যাপী শিক্ষা আন্দোলন শুরুর জন্য গুরুত্বপূর্ণ নির্দেশ জারি করেন। এই নির্দেশনামায় সরকারী উদ্যোগের পাশাপাশি জনগণকে এ কাজে সহযোগিতার আহ্বান জানানো হয়। দেশের সবাইকে অন্তত লিখতে ও পড়তে পারার যোগ্যতা অর্জনে সহায়তা করাই ছিল এই আন্দোলনের প্রধান লক্ষ্য। ইমাম খোমেনী (রহ:)-র এই নির্দেশ বাস্তবায়নের ফলে ইরানে শিক্ষিতের হার ব্যাপক ভাবে বেড়ে যায়। ইউনেস্কোর রিপোর্টেও এই বাস্তবতার কথা স্বীকার করা হয়েছে।

ইমাম হোসেন (আ:)-র শাহাদাতের দুই বছর পর অর্থাৎ ৬৩ হিজরীর এই দিনে ইয়াযিদের অনুগত মদিনার শাসক মারওয়ানকে মদিনাবাসী শহরত্যাগ করতে বাধ্য করে। এরপর ইয়াযিদ, মদিনাবাসীর বিরুদ্ধে অভিযানের জন্য মুসলিম বিন আকাবাকে প্রেরণ করে। মুসলিম বিন আকাবার নেতৃত্বাধীন বাহিনী, মদিনায় ব্যাপক হত্যাযজ্ঞ চালায় এবং জনগণের সম্পদ লুন্ঠন করে। ইসলামের প্রাথমিক যুগের ইতিহাসে এত নৃশংস হত্যাযজ্ঞ আর ঘটেনি। কোন কোন ঐতিহাসিকের মতে, এদিন ১০ হাজার মানুষকে হত্যা করা হয়েছিল।

১৯৭৪ সালের এই দিনে বাংলাদেশে জরুরী অবস্থা ঘোষণা করা হয়।
১৯৭৯ সালের এই দিনে ঢাকার কুর্মিটোলায় জিয়া আন্তর্জাতিক বিমান বন্দরের উদ্বোধন করা হয়।
১৯৯৫ সালের ২৮ শে ডিসেম্বর বিশ্বের ৯৫টি দেশ দক্ষিণ প্রশান্ত মহাসাগরে ফ্রান্সের পরীক্ষামূলক পারমাণবিক বিস্ফোরণের প্রতিবাদ জানায় এবং এ প্রক্রিয়া বন্ধ করার আহ্বান জানায়।

প্রখ্যাত উর্দু কবি মির্জা গালিবের জন্ম (১৭৯৭)
বিশ্ব ভ্রমণের উদ্দেশ্যে চার্লস ডারউইনের সমুদ্র যাত্রা (১৮৩১)
বিশিষ্ট গীতিকার জেবুন্নেসা জামালের জন্ম (১৯২৬)
পারস্যের নতুন নামকরণ ইরান (১৯৩৪)
আন্তর্জাতিক অর্থ তহবিল (ওগঋ) এবং বিশ্বব্যাংক প্রতিষ্ঠা (১৯৪৫)
ইন্দোনেশিয়ার স্বাধীনতা লাভ (১৯৪৯)
ভারতের ধানবাদে দুর্ঘটনায় ৩৭২ শ্রমিকের মৃত্যু (১৯৭৫)
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পানি বিশেষজ্ঞ বিএম আব্বাসের মৃত্যু (১৯৯৬)
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্রো নিহত (২০০৭)

মন্তব্য লিখুন :