বিদেশেগামীদের করোনা পরীক্ষার সনদ মিলবে নোয়াখালী মেডিকেল কলেজেই

নোয়াখালী থেকে বিদেশগামী যাত্রীদের করোনাভাইরাসের পরীক্ষার ফলাফল দিবে আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ। কুমিল্লার পরিবর্তে নোয়াখালীতেই বিদেশ গমনেচ্ছু যাত্রীদের করোনা পরীক্ষার সিদ্ধান্ত পরিবর্তনের ফলে প্রবাসী অধ্যুষিত নোয়াখালী অঞ্চলের বিদেশগামীদের দূর্ভোগ কিছুটা হলেও লাঘব হবে বলে মনে করেন প্রবাসীরা। জেলা প্রশাসকের ব্যাক্তিগত দাপ্তরিক প্রচেস্টায় কভিড-১৯ পরীক্ষার সনদ প্রদানকারী ১৬ হাসপাতালের সাথে নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজকেও যুক্ত করা হয়।

বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রনালয়ের  স্বাস্থ্য সেবা বিভাগের উপ সচিব ড.বিলকিস বেগম স্বাক্ষরিত এক পত্রে উল্লেখ করেন গত ১৬ জুলাই বিদেশগমনেচ্ছু বাংলাদেশী যাত্রীগনের কোভিড-১৯ পরীক্ষা সনদ প্রদানের জন্য সারা দেশে ১৬টি  হাসপাতাল/প্রতিষ্ঠানকে মনোনয়ন করা হয়েছে। এসব হাসপাতাল ও প্রতিষ্ঠানসমুহের সাথে নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজকে কোভিড-১৯ পরীক্ষার জন্য সনদ প্রদানের জন্য অন্তুভুর্ক্ত করা হয়েছে।  এই মেডিকেল কলেজে সম্পন্নকৃত কোভিড-১৯ মুক্ত সনদ দেশের বিমানবন্দর,স্থলবন্দর ও নৌবন্দরে প্রদর্শন পুর্বক বিদেশ গমনের বিষয়ে অনুমতি প্রদানের জন্যও অনুরোধ করা হলো। এছাড়া নমুনা সংগ্রহসহ আনুষাঙ্গিক কার্যক্রম গ্রহনের জন্য সিভিল সার্জন অফিসকেও নির্দেশ প্রদান করা হয়েছে। 

এর আগে গত ১৬ জুলাই স্বাস্থ্য মন্ত্রনালয়ের জারি করা পত্রে জানানো হয় নোয়াখালী জেলার বিদেশগামীদের করোনার পরীক্ষার ফলাফল দিবে কুমিল্লা মেডিকেল কলেজ। নোয়াখালী সিভিল সার্জন অফিসের বুথে বিদেশগামীরা যাওয়ার ৭২ ঘন্টা আগে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে নমনুা দেয়ার পর সেটি কুমিল্লা মেডিকেল কলেজে প্রেরন করে তারপর পরীক্ষার সনদ দেয়ার কথা জানানো হয়। স্বাস্থ্য মন্ত্রনালয়ের এ সিদ্ধান্তে প্রবাসী অধ্যুষিত নোয়াখালীতে মিশ্র প্রতিক্রিয়া দেয়া দেয়। যেখানে নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের করোনা নমুনা পরীক্ষা করা হচ্ছে সে দুটি কাছের প্রতিষ্ঠান বাদ দিয়ে অনেক দুরের জেলা কুমিল্লা থেকে করোনা পরীক্ষার সনদ দিবে এটি তারা মানতে রাজী হয়নি। 

এ বিষয়ে নোয়াখালী জেলা প্রশাসক খোরশেদ আলম খানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, প্রায় সাড়ে চার লাখ লোক বিশ্বের বিভিন্ন দেশে থাকে। নোয়াখালী প্রবাসী অধ্যুষিত জেলা। বিদেশগামীদের করোনা মুক্ত সনদ নেয়ার বিষয়টি তিনি জানতে পেরে বুধবার রাতেই স্বাস্থ্য সচিবসহ  উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলেছেন এবং বৃহস্পতিবার সকালে তিনি অফিসে এসে সবার আগে বিদেশগামীদের করোনার নমুনা পরীক্ষা করার জন্য নোয়াখালী  আবদুল মালেক উকিল মেডিকেল কলেজে কে সংযুক্ত করার আবেদন জানিয়ে স্বাস্থ্য মন্ত্রনালয়ের সংশ্লিষ্ট শাখায়  একটি পত্র দেন এবং উত্ত পত্র তারা পেয়ে বিকেলেই আরো একটি পত্র জারি করেন যেখানে দেশের ১৬ টি প্রতিষ্ঠানের সাথে নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ ও বিদেশগামীদের করোনা পরীক্ষার নুমনার ফলাফল দেয়ার সিদ্ধান্ত দেয়া হয়। তিনি আরো জানান,স্বাস্থ্য মন্ত্রনালয়ের এই সিদ্ধান্ত নিঃসন্দেহে নোয়াখালী বাসীর জন্য সুখবর। কারণ বিদেশেগামীরা অতি সহজে ও অল্প সময়ে নিজ জেলায় করোনা পরীক্ষার নেগেটিভ সনদ নিতে পারবেন।

                                

মন্তব্য লিখুন :