নিউইয়র্কে সরাসরি কনস্যুলার সেবা শুরু

করোনায় বিধ্বস্থ বিশ্বের শীর্ষ নগরী নিউইয়র্কে সরাসরি কনস্যুলার সেবা প্রদান শুরু করেছে কনস্যুলেট জেনারেল অব বাংলাদেশ-নিইউয়র্ক। ৩ মার্চ বুধবার থেকে কনস্যুলেটের নিয়মিত সেবা প্রদান কার্যক্রম স্বাভাবিকভাবে শুরু হয়। যারফলে কোন ধরণের পূর্বনিধারিত অ্যাপয়েন্টমেন্ট ব্যাতীত স্বাস্থ্যবিধি মেনে প্রবাসী বাংলাদেশীরা সেবা গ্রহণ করতে পারবেন। করোনা পরিস্থিতির কারণে সেবাগ্রহণে দীর্ঘসূত্রিতার কিছুটা হলেও অবসান ঘটবে বলে মনে করছে প্রবাসীরা। 

তবে; যথারীতি ডাকসেবা (Postal Service) অব্যাহত থাকবে বলে বাংলাদেশ কনস্যুলেটের ওয়েব সাইটে জরুরী বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে। এছাড়া ইতোমধ্যে যারা অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিয়েছেন তাঁরা নির্ধারিত সময়ে অথবা অফিস চলাকালীন যেকোন সময়ে কনস্যুলেটে গিয়ে সেবা গ্রহণ করতে পারবেন।

কভিড-১৯ ছড়িয়ে পড়ার পর নিউইয়র্ক রাজ্য প্রশাসনের নির্দেশনা অনুযায়ী বন্ধ হয়ে যায় কনুস্যুলেট সেবাও। লকডাউন উঠে গেছে প্রশাসনের নির্দেশনা মেনে পূর্ব অ্যাপয়েন্টমেন্ট অনুযায়ী সীমিত পরিসরে প্রবাসীদের জন্য কনস্যুলেট সেবা চালু রাখে কনস্যুলেট জেনারেল অব বাংলাদেশ-নিইউয়র্ক। কিন্তু এই সেবা প্রয়োজনের তুলনায় নিতান্তই অপ্রতুল ছিলো। জরুরী প্রয়োজনে যুক্তরাষ্ট্রের পাসপোর্টধারীদের নো ভিসা রিকোয়ার্ড সিল নেয়া, বাংলাদেশী পাসপোর্ট নবায়নসহ নানান কাজে ছন্দপতন ঘটে। সেবা প্রাপ্তিসহ নানা বিষয়ে সংবাদপত্রের শিরোনামও হয়। এরই মাঝে ২ মার্চ জরুরী বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয় ৩ মার্চ থেকে সরাসরি সেবা প্রদানের বিষয়টি।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়- পূর্বের নিয়মেই প্রতিদিন অফিস চলাকালীন সময়ে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত সকল প্রকার কনস্যুলার সেবার আবেদন গ্রহণ করা হবে এবং প্রতিদিন বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত ডেলিভারি সেবা প্রদান করা হবে। সেবাগ্রহীতাদেরকে মাস্ক পরিধানসহ অন্যান্য স্থানীয় স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক কনস্যুলেটে যাওয়ার জন্য অনুরোধ করা হয়। 

এছাড়া জরুরী প্রয়োজনে সকলকে ফোনঃ ২১২-৫৯৯-৬৭৬৭ (সোমবার থেকে শুক্রবার, সকাল সাড়ে ৯টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত, ছুটির দিন ব্যতিত), হটলাইন : ৬৪৬-৬৪৫-৭২৪২ (প্রতিদিন ২৪/৭ চালু রয়েছে) ই-মেইল: contact@bdcgny.org এর মাধ্যমে যোগাযোগ করতে অনুরোধ করা হয়।


মন্তব্য লিখুন :